একাডেমিক ইমেইল কি ? কিভাবে পাবেন এবং সুবিধা

হ্যালো বন্ধুরা, কেমন আছেন সবাই ? আশা করি সবাই খুব বেশি ভালো আছেন এবং অবশ্যই আপনাকে ভালো থাকার চেষ্টা করতেই হবে এই মহামারীতে । নিজেকে এবং পরিবারের যত্নে খেয়াল রাখতে হবে অনেক বেশি । আজকে আপনাদের সাথে ইন্সটিউট মেইলের ব্যবহার এবং সুবিধা নিয়ে কথা বলতে চলে এসেছি । এর সাথে খুব কম মানুষই আজকাল পরিচিত এবং বেশিরভাগ ছাত্র-ছাত্রীরা এটা সম্পর্কে কোন কিছুই জানে না ।




আমরা গতানুগতিক যেসব মেইল ব্যবহার করি সেটা থেকে এই মেইলটা একটু ভিন্ন এবং এটা আপনার একাডেমী থেকে দেয়া হয়ে থাকে যদি আপনি সেটার দরখাস্ত করে থাকেন । এটা সবাইকে দেয়া হয় না ঢালাওভাবে । শুধুমাত্র আপনার আগ্রহ থাকলেই শিক্ষা প্রতিষ্ঠান আপনাকে দিবে । এটার শেষে .edu থাকে  । তবে স্বাভাবিকভাবে এটার সাথে অন্য মেইল যেগুলো আমরা ব্যবহার করি তার ভেতর কোন ব্যবহারিক পার্থক্য নেই । শুধু এই মেইলটা আপনাকে এমন কিছু সার্ভিস দিবে যা আপনি চিন্তাও করতে পারেন না ।

ইনস্টিটিউশনাল ই-মেইলের এত বেশি সুবিধা রয়েছে যা একজন শিক্ষার্থীর জন্য পুরোপুরি আশীর্বাদ । আপনি অনলাইন থেকে অনেক সার্ভিস ফ্রি কিংবা মিনিমাম রেটে পেয়ে থাকবেন যা কিনতে হয়ত আপনাকে অনেক বেশি খরচ করতে হবে । 


ইনস্টিটিউশনাল ই-মেইলের যত সুবিধাঃ 

☞গিটহাব
ইনস্টিটিউশনাল ই–মেইল ব্যবহারের সবচেয়ে বড় সুবিধা হলো গিটহাব। গিটহাব স্টুডেন্ট ডেভেলপমেন্ট প্যাকে ১২টি সুবিধা শিক্ষার্থীরা উপভোগ করতে পারেন।
⇨১৫ ইউএস ডলার অ্যামাজন এডব্লিউএস কুপন।
⇨১২ মাসের জন্য ৫০ ইউএস ডলার ডিজিটাল ওস্যান কুপন।
⇨বিটন্যামি তে এক বছরের ফ্রি সুবিধা, যার জন্য সাধারণত মাসিক ৪৯ ইউএস ডলার খরচ করতে হয় । 
⇨ক্লাউডফ্লাওয়ার এক্সেস।
⇨ডিএনসিম্পলে দুই বছরের জন্য ফ্রি ডিএনএস প্ল্যান সুবিধা, যা সাধারণত মাসিক ৫ ইউএস ডলার খরচ করে পেতে হয়।
⇨গিটহাবে আনলিমিটেড প্রাইভেট রিপোজিটরিজ। শিক্ষার্থীরা ফ্রিতে এই সুবিধা পেলেও সাধারণ মানুষকে এর জন্য মাসিক ৭ ইউএস ডলার গুনতে হয়।
⇨হ্যাকহ্যান্ডসে ২৫ ইউএস ডলার ক্রেডিট, যা শিক্ষার্থীদের প্রোগ্রামিং শিখতে সাহায্য করে।
⇨মাইক্রোসফট ক্লাউড,ভিজ্যুয়াল স্টুডিও কমিউনিটি এবং অন্যান্য ডেভেলপার টুলসের ফ্রি এক্সেস।
⇨নেমচিপ.কমে ১ বছরের জন্য মাত্র বার্ষিক ১৮.৯৯ ইউএস ডলারের বিনিময়ে .me ডোমেইন রেজিস্ট্রেশন এবং ১ বছরের এসএসএল সার্টিফিকেট, যার জন্য শিক্ষার্থীদের খরচ হয় বার্ষিক মাত্র ১০ ইউএস ডলার।
⇨অর্কেস্ট্রেটের ডেভেলপমেন্ট অ্যাকাউন্টে এক্সেস। শিক্ষার্থীরা মাসিক ৪৯ ইউএস ডলার খরচ করে এ সুবিধা পেতে পারেন।
⇨সেন্ডগ্রিডে ১৫,০০০ ফ্রি ই–মেইলের সুবিধা।
⇨ট্যারাভিস সিআইর প্রাইভেট বিল্ডে এক্সেস। যার জন্য একজন শিক্ষার্থীর খরচ হয় মাসিক মাত্র ৬৯ ইউএস ডলার।
☞অ্যামাজন স্টুডেন্ট প্যাক
একজন শিক্ষার্থী ইনস্টিটিউশনাল ই–মেইল ব্যবহার করে ছয় মাসের জন্য অ্যামাজন প্রাইমের ফ্রি সার্ভিস পেতে পারেন। সেই সঙ্গে থাকে বিভিন্ন পণ্যের ওপর দুই দিনের ফ্রি শিপিং এবং মুভি, টিভি শো এবং গানের আনলিমিটেড স্ট্রিমিং। এ ছাড়া অ্যামাজন প্রাইম ফোটোজের আনলিমিটেড স্টোরেজ সুবিধা।
☞মাইক্রোসফট ড্রিমস্পার্ক
মাইক্রোসফটের অসংখ্য সফটওয়্যার শিক্ষার্থীরা বিনা মূল্যেই নিতে পারেন ইনস্টিটিউশনাল ই–মেইল ব্যবহারের মাধ্যমে। এ ছাড়া মাইক্রোসফট অফিসের ৩৬৫ ফ্রি সাবস্ক্রিপশনও থাকে শিক্ষার্থীদের জন্য।
☞অ্যাপল
শিক্ষার্থীরা ইনস্টিটিউশনাল ই–মেইল ব্যবহার করে অ্যাপল কম্পিউটারে ২০০ ইউএস ডলার পর্যন্ত ছাড় পেতে পারেন। এ ছাড়া অ্যাপল মিউজিকে যেখানে একজন গ্রাহককে মাসিক ১০ ইউএস ডলার গুনতে হয়, সেখানে একজন শিক্ষার্থী ইনস্টিটিউশনাল ই–মেইল ব্যবহার করে এই সুবিধা পেতে পারেন মাত্র ৪.৯৯ ডলারে।
☞ওয়েবহোস্টিং
জেডনেটলাইভ, সাইটগ্রাউন্ড, লুহোস্ট, স্কয়ারস্পেস, ইনমোশন হোস্টিং, ড্রিমহোস্টের সুবিধা শিক্ষার্থীরা পেতে পারেন একদমই বিনা খরচে শুধু ইনস্টিটিউশনাল ই–মেইল ব্যবহার করে।
☞নিউজপেপার এবং ম্যাগাজিন
বিশ্বের বিভিন্ন প্রসিদ্ধ খবরের কাগজ ও ম্যাগাজিন যেগুলোতে উচ্চ সাবস্ক্রিপশন ফি দিতে হয়, সেগুলোতে শিক্ষার্থীরা অনেক কম সাবস্ক্রিপশন ফি দিয়েই সুবিধা ভোগ করতে পারেন। এর মধ্যে রয়েছে দ্য নিউইয়র্ক টাইমস, দ্য ওয়াল স্ট্রিট জার্নাল, দ্য ইকোনমিস্টের মতো নিউজপেপারও।
এ ছাড়া আরও অনেক সুবিধাই পাওয়া যায় ইনস্টিটিউশনাল ই–মেইল বা .edu মেইল ব্যবহার করে। নিউএগ প্রিমিয়ার, অটোডেস্ক, ডেল, লাস্টপাসে শিক্ষার্থীদের জন্য প্রচুর ছাড় এবং ফ্রি সাবস্ক্রিপশনের ব্যবস্থা থাকে। আপনি যদি বিদেশে পড়াশুনা করতে চান এবং সেখানে মেইল করেন তাহলে সাধারণ মেইলের চেয়ে এসব প্রাতিষ্ঠানিক মেইলের গুরুত্ব বেশি দেয়া হয় । মোটকথা, এই মেইল থেকে যেখানেই আপনি নক করবেন সেখান থেকেই আশাব্যঞ্জক সাড়া পাবেন । 

এটা কিভাবে পাবেন ? 
এটা পেতে চাইলে প্রথমেই আপনাকে প্রতিষ্ঠানের লাইব্রেরি বিভাগে যোগাযোগ করতে হবে । আপনার আইডি কার্ড দিয়ে আবেদন করলেই কয়েকদিনের ভেতর এটা পেয়ে যাবেন । তবে চেষ্টা করতে হবে যে, আপনি যেন শিক্ষাবর্ষের একদম শুরুতে এটা নিতে পারেন । এতে করে আপনি পুরো ৩/৪ বছর অর্থাৎ ওই প্রতিষ্ঠানে যতদিন থাকবেন ততদিন ব্যবহার করবেন । শিক্ষাবর্ষের শেষের দিকে এসেও নিতে পারেন তবে বেশি সুবিধা আদায় করতে চাইলে আপনি কলেজে ভর্তি হয়েই এটা নিয়ে নিবেন । এটা স্কুল থেকে দেয় না । আপনি শুধুমাত্র কলেজ জীবন থেকে এটা ব্যবহার করতে পারবেন । এটা শুধুমাত্র যে প্রতিষ্ঠানে পড়েন তারাই আপনাকে প্রদান করবে এবং এর রক্ষণাবেক্ষণ আপনাকেই করতে হবে । এর পাসওয়ার্ড কিংবা আইডি কারো সাথে শেয়ার করা যাবে না । এটা থেকে যদি কোন অবৈধ কাজ করা হয় তাহলে আপনি ফেঁসে যাবেন এবং বাকিটা আশা করি বুঝতে পেরেছেন । 
এই ছিল আমাদের আজকের পোস্ট । আশা করি আপনি এটা এখুনি সংগ্রহ করে নিবেন যদি না এখনো আপনার হাতে এটা না থাকে । সবাই ভালো থাকবেন,  আল্লাহ হাফেজ ।  

No comments

Powered by Blogger.