বঙ্গোপসাগরে কয় বালতি পানি আছে ? জানলে অবাক হবেন !


আগে দেখি বঙ্গোপসাগরে কত লিটার পানি আছে। উইকিপিডিয়ার তথ্যানুসারে  বঙ্গোপসাগরের পৃষ্ঠের ক্ষেত্রফল প্রায় একুশ লক্ষ বাহাত্তর হাজার বর্গ কিলোমিটার - 21,72,000Km2
সমস্যাটা হচ্ছে এর গভীরতা নিয়ে। এর গভীরতা সব জায়গায় সমান নয়। তাই আমাদের গড় গভীরতা পরিমাপ করতে হবে। উইকিতে সেই তথ্যও দেওয়া আছে - 2.6Km অর্থাৎ এর গড় গভীরতা প্রায় আড়াই কিলোমিটারের মত।
তাহলে আমরা বঙ্গোপসাগরের আয়তন বের করতে পারি। আয়তন = ক্ষেত্রফল * গভীরতা = 
Image from Google

অর্থাৎ বঙ্গোপসাগরে মোটামুটি ছাপ্পান্ন লক্ষ, সাতচল্লিশ হাজার দুইশত ঘনকিলোমিটার পানি ধরে। লিটারে পরিমাপ করলে (1Km3=1012litre) সে মান দাঁড়ায় = 5647200000000000000 লিটার। আপনি বলেননি আপনার বালতিটিতে কত লিটার পানি ধরে। মাঝারি আকারের একটি বালতিতে প্রায় পঞ্চাশ লিটার পানি ধরে। সেটা যদি বিবেচনা করি তাহলে আপনার বঙ্গোপসাগরে 
সংখ্যাটি হচ্ছে দুইশত বিরাশি কোটি ছত্রিশ লক্ষ কোটি। বালতির দৈর্ঘ্য যদি এক মিটার হয় তবে এই বালতি গুলো একটির উপর আরেকটি খাড়া করলে তা এত উঁচু হবে যে তা সৌরজগৎ ছাড়িয়ে যাবে।
Image from Google

পৃথিবীর মোট জনসংখ্যা প্রায় সাতশত আশি কোটি। এদের প্রত্যেকের হাতে একটি করে বালতি ধরিয়ে দিয়ে যদি বলা হয় বঙ্গোপসাগর খালি করতে, তবে প্রতিটি ব্যক্তির ছত্রিশ কোটি বিশ লক্ষ বার বালতি আনা নেওয়া করতে হবে। যদি একবার বালতি পানি ভর্তি করে তা ফেলে দিয়ে আসতে এক সেকেন্ড সময় লাগে, তবে পুরো বঙ্গোপসাগর খালি করার জন্য পৃথিবীবাসীকে দিনরাত চব্বিশ ঘন্টা খেটে টানা সাড়ে এগার বৎসর এ কাজ করে যেতে হবে।
আশা করি, আপনি অবাক হয়েছেন । কেননা, এটা জানা খুব একটা দরকার না হলেও আপনি আজকে জানতে পারলেন । ভালো লাগলে শেয়ার করতে পারেন । ধন্যবাদ । 
























2 comments:

Powered by Blogger.